অচেতন অবস্থাতেই শিল্পী হয়ে উঠলেন যুবক!

শাপে বর বোধ হয় একেই বলে। মস্তিষ্কের অসুখে প্রায় ১ মাস কোমায় ছিলেন ব্রিটেনের এক ব্যক্তি। কোমা থেকে বাইরে আসতেই তিনি দেখলেন, কোনও প্রশিক্ষণ ছাড়াই ছবি আঁকা ও হাতের কাজ শিখে গিয়েছেন। যে অসুখে প্রাণ নিয়ে টানাটানি পড়ল, সেই অসুখের পরই এমন উপহার পেয়ে অভিভূত মো হান্টার নামের ওই ব্যক্তি।

৩৮ বছর বয়সি মো ব্যাক্টেরিয়া ঘটিত মেনিনজাইটিস ও যক্ষ্মায় আক্রান্ত হন। মস্তিষ্কের এই গুরুতর অসুখে প্রায় মরেই যাচ্ছিলেন তিনি। মাথায় জল জমতে শুরু করে তাঁর। একটি শান্ট ব্যবহার করে মাথায় জমে থাকা সেই তরল বার করার চেষ্টা করেন চিকিৎসকরা। পরিস্থিতি…এতই জটিল হয়ে ওঠে যে, কোমায় চলে যান তিনি। প্রায় ১ মাস যমে-মানুষে টানাটানির পর জ্ঞান ফিরে আসে তাঁর।

জ্ঞান ফেরার পর দেখা যায়, আগের যাবতীয় স্মৃতি লোপ পেয়েছে মো-এর। বাড়ির লোক থেকে বন্ধুবান্ধব, কাউকেই চিনতে পারছিলেন না তিনি। কিন্তু দেখা যায়, জ্ঞান ফেরার পর ছবি আঁকা শিখে গিয়েছেন তিনি…। শুধু ছবি আঁকাই নয়, হাতের কাজেও রাতারাতি পটু হয়ে উঠেছেন তিনি। তাঁর বাড়ির লোকও জানান, আগে কখনও ছবি আঁকা কিংবা হাতের কাজ শেখেননি তিনি। চিকিৎসক জানান, মস্তিষ্কের বিষয়ে এখনও বহু জিনিসই আমাদের জানা নেই। তাই কেন এমন হয়েছে তা নির্দিষ্ট ভাবে বলা সম্ভব নয়।

হঠাৎ এমন গুণ পেয়ে কার্যত হাতে চাঁদ পেয়েছেন মো। দিনরাত ছবি আঁকছেন। বিশেষ করে কার্টুন ও কল্পকাহিনির চরিত্রের ছবি বেশি আঁকেন তিনি। পূর্ণদৈর্ঘ্যের কাট আউটও তৈরি করা শুরু করেছেন। পেশাগত ভাবেও ছবি আঁকা ও কাঠের কাজকেই বেছে নিতে চান তিনি..। ইতিমধ্যেই কমিক কন উৎসবে বিক্রি করা শুরু করেছেন নিজের আঁকা ছবি। সূত্র : আনন্দবাজার পত্রিকা

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You