৭৫ দেশ কমিউনিটি ক্লিনিকের ধারণা গ্রহণ করেছে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, জাতিসংঘের ৭৫টি দেশ কমিউনিটি ক্লিনিকের প্রস্তাবনাকে সরাসরি গ্রহণ করেছে।

সোমবার (৫ জুন) দুপুরে রাজধানীর শাহবাগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে ‘কমিউনিটি ক্লিনিক : দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ জাতিসংঘের স্বীকৃতি পাওয়া উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক আজ সারাবিশ্বেই নাম করছে। এরইমধ্যে ৭৫টি দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কমিউনিটি ক্লিনিকের ধারণাকে সরাসরি গ্রহণ করেছেন। এটি আমাদের জন্য অনেক বড় গর্বের।

তিনি বলেন, মা ও শিশুর মৃত্যুহার কমিয়ে আমরা এমডিজি অর্জন করেছি, এমডিজি অর্জনে প্রাইমারি স্বাস্থ্যসেবা দিয়ে কমিউনিটি ক্লিনিক অন্যতম ভূমিকা রেখেছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে আমরা এমডিজি অর্জনে সক্ষম হয়েছি। ভ্যাকসিন কার্যক্রম এবং করোনা টিকাদান কর্মসূচিতেও কমিউনিটি ক্লিনিকের বিরাট ভূমিকা ছিল। করোনাভাইরাস নিয়ন্ত্রণে এশিয়ায় আমরা প্রথম এবং বিশ্বে পঞ্চম হয়েছি, সেখানেও কমিউনিটি ক্লিনিকের অবদান রয়েছে।

কমিউনিটি ক্লিনিকের সফলতা তুলে ধরে মন্ত্রী বলেন, প্রাথমিক চিকিৎসা নিশ্চিত করার ফলে মানুষের স্বাস্থ্যগত উন্নতি হয়েছে। বড় ধরনের রোগ থেকে মানুষ সতর্ক হতে পারছে। এতে দেশের মানুষের গড় আয়ু বেড়েছে। এটি বাস্তবায়নে কমিউনিটি ক্লিনিক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, করোনা ও ইপিআইয়ের ভ্যাকসিনেশন কার্যক্রমেও ভূমিকা রেখেছে কমিউনিটি ক্লিনিক। এটি শুধু একটি একক উদ্যোগ নয়, এটি একাধিক মহৎ উদ্যোগের সম্মিলিত রূপ। বর্তমান সরকারের প্রাপ্ত আন্তর্জাতিক স্বীকৃতিগুলোর মধ্যে সবথেকে বেশি এসেছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের হাত ধরে। কমিউনিটি ক্লিনিকও সেসব খাতের অন্যতম।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মো. খুরশিদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে কমিউনিটি ক্লিনিক সহায়তা ট্রাস্টের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, প্রধানমন্ত্রীর ব্যক্তি চিকিৎসক এমিরেটাস অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. জামাল উদ্দিন ভুইয়া প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

ডব্লিউজি/এমএইচএস

শেয়ার করুন:

Recommended For You