আপনার কিডনি সুস্থ রাখতে যে খাবারগুলো খাবেন না

কিডনি আমাদের শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে, জরুরি হরমোন তৈরি করে। এছাড়াও নানা জটিল কাজে জড়িত এই অঙ্গ। তবে কিছু খাবার এই অঙ্গের উপর প্রভাব ফেলে।

কিডনিকে সুস্থ রাখতে হবে। এই অঙ্গটি বহু গুরুতর কাজ রোজকার রোজ করে চলে। যদিও আমাদের অজ্ঞানতায় এই অঙ্গের উপর নেমে আসে জটিলতা। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে সচেতন থাকাটা সবার আগে জরুরি। তবেই আপনি রোগ থেকে মুক্তি পেতে পারেন। বিশেষত, কিডনির রোগ দূরে রাখতে কিছু খাবার ছাড়তে হবে।

চিকিৎসাবিজ্ঞান আমাদের শিখিয়েছে, কিডনি হল শরীরের ছাঁকনি। এই অঙ্গটি শরীর থেকে সব ময়লা বাইরে বের করে দেয়। তাই রোগ বিরেত থাকে দূরে। এছাড়াও কিডনি কিছু হরমোন তৈরি করে। এমনকী ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে সাহায্য করে এই অঙ্গটি।

মুশকিল হল, এখন কিডনির অসুখ বাড়ছে। মূলত ক্রনিক কিডনি ডিজিজ হচ্ছে। এই রোগটি হলে অঙ্গটি নিজের কার্যক্ষমতা হারায়। প্রথম থেকেই সচেতন না হলে আগামীদিনে শরীরে দেখা দিতে পারে জটিলতা। এমনকী কিডনি বিকল হওয়ার আশঙ্কা তৈরি হয়। তখন বাঁচার রাস্তা ডায়ালিসিস বা কিডনি ট্রান্সপ্ল্যান্ট।

১. সোডা, কোল্ড ড্রিংকস

সোডা বা কোল্ড ড্রিংকস এখন অনেকেই পান করেন। এই পানীয়র স্বাদ দারুণ হওয়ায় মানুষের মন জয় করেছে। তবে বিশ্বাস করুন, এতে পুষ্টিগুণ নেই। এমনকী শরীরের জন্য ভালো নয়। এই পানীয়ে রয়েছে বেশি মাত্রায় ক্যালোরি থেকে শুরু করে সুগার। এছাড়া থাকে কিছু ক্ষতিকর উপাদান। এই সকল উপাদান কিডনির জন্য একবারেই ভালো নয়। শরীর খারাপ করে। তাই কিডনির সমস্যা থেকে বাঁচতে চাইলে কোল্ড ড্রিংকস থেকে দূরে থাকার চেষ্টা করুন।

২. প্রসেসড মিট

অনেকেই প্রসেসড মিট খান। এই খাবারের তালিকায় থাকবে হট ডগ, বেকন। মনে রাখবেন, এই খাবারে রয়েছে ভীষণ পরিমাণে ক্যালোরি। এছাড়াও খাবারগুলিতে নুন থাকে বেশি। আর নুন মানেই সোডিয়াম। আবার এই খাবারে মেশানো থাকে প্রিজারভেটিভস। এই সমস্ত উপাদানগুলি কিডনির জন্য একবারেই ভালো নয়। ঠিক একই সমস্যা প্যাকেটবন্দি মাংস নিয়ে। তাই আপনি অবশ্যই এই ধরনের প্রসেসড মিট খাওয়া থেকে দূরে থাকুন। বরং বাজার থেকে মাংস কিনে এনে খান। তবেই ভালো থাকতে পারবেন অনায়াসে।

৩. হাই পটাশিয়াম যুক্ত ফল

হাই পটাশিয়াম যুক্ত ফল কিন্তু কিডনির জন্য খারাপ। আসলে পটাশিয়াম বেশি হলে কিডনির উপর চাপ পড়ে। তখন কিডনি ঠিকমতো কাজ করতে পারে না। তাই আপনাকে হাই পটাশিয়াম যুক্ত খাবার থেকে দূরে যেতে হবে। এক্ষেত্রে কলা থেকে শুরু করে কমলালেবু, টমেটো খাওয়া থেকে দূরে থাকুন। এই খাবারে থাকা পটাশিয়াম কিডনির রোগে খারাপ। তাই কিডনির অসুখ থাকলে এই খাবার নয়। অন্যথায় জটিলতা বাড়তে পারে।

৪. কিছু শাক, সবজি থেকে দূরে থাকুন

শুধু ফল নয়। কিছু সবজিতেও রয়েছে অনেকটা পরিমাণে পটাশিয়াম। আপনি সেই খাবার থেকেও দূরে থাকার চেষ্টা করুন। কারণ আগেই বলেছি, পটাশিয়াম শরীরে কিডনির উপর প্রভাব ফেলে। তাই আপনাকে কিছু সবজি ও শাক খাওয়া থেকেও দূরে থাকতে হবে। এবার সেই তালিকায় রয়েছে থোর, মোচা, পালং, নটে, আলু, রাঙা আলু ইত্যাদি। এখন থেকে এই খাবার একটু কমান।

৫. ড্রাই ফ্রুটস

সব ধরনের ড্রাই ফ্রুটে অত্যধিক পটাশিয়াম রয়েছে। তাই এই খাবারটি খাবার আগে সচেতন হন। বিভিন্ন বাদাম থেকে শুরু করে কিশমিশ খাওয়া কমাতে হবে। তবে আবারও বলব, মাঝেসাঝে খেলে তেমন কিছুই হয় না। বরং একটু আধটু সবই খান। এতেই শরীর ভালো থাকবে। তবে কিডনি ডিজিজ হলে ডায়েট নিয়ে সচেতন থাকুন।

সূত্রঃ এই সময়

ডব্লিউজি/এমআর

শেয়ার করুন:

Recommended For You