ডেঙ্গুতে ২১ দিনে প্রাণ গেল ২৫৭ জনের

সার্বিকভাবে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত কিছুটা কমলেও আগস্ট-সেপ্টেম্বরের মতোই বাড়ছে মৃত্যুর সংখ্যা। অক্টোবরের ২১ দিনে ডেঙ্গুতে মারা গেছেন ২৫৭ জন এবং আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৯ হাজার ৫৮৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিসংখ্যান বলছে, চলতি মাসের প্রথম সাত দিন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৪১৬ জন এবং মারা গেছেন ৯০ জন। দ্বিতীয় সপ্তাহে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৪২৯ জন এবং মারা গেছেন ৭৯ জন। তৃতীয় সপ্তাহে অর্থাৎ ১৫ থেকে ২১ অক্টোবর পর্যন্ত ১৫ হাজার ৭৩৯ জন আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৮৮ জন।

এদিকে চলতি বছরে ডেঙ্গুতে সবচেয়ে বেশি মৃত্যু ও আক্রান্ত হয়েছে সেপ্টেম্বরে। মাসটিতে ৩৯৬ জনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৫৯৮ জন।

এ ছাড়া জানুয়ারিতে আক্রান্ত হয়েছেন ৫৬৬ জন এবং মারা গেছেন ছয়জন। ফেব্রুয়ারিতে আক্রান্ত ১৬৬ জন এবং মৃত্যু তিনজন। মার্চে কারও মৃত্যু না হলেও ১১১ জন আক্রান্ত হয়েছেন। এপ্রিলে দুইজনের মৃত্যু এবং ১৪৩ আক্রান্ত হয়েছেন। মে মাসে এক হাজার ৩৬ জন আক্রান্ত এবং দুইজনের মৃত্যু হয়েছে।

এই পাঁচ মাসে ডেঙ্গুতে ১৩ জনের মৃত্যু এবং দুই হাজার ২২ জন আক্রান্ত হয়েছিলেন। কিন্তু জুন মাস থেকে ডেঙ্গুর প্রকোপ ক্রমান্বয়ে ভয়াবহ রূপ ধারণ করে। জুনে ৩৪ জনের মৃত্যু এবং ৫ হাজার ৯৫৬ জন আক্রান্ত হয়েছেন। জুলাইয়ে ২০৪ জনের মৃত্যু এবং ৪৩ হাজার ৮৫৪ জন আক্রান্ত হয়েছেন। আগস্টে ৩৪২ জনের মৃত্যু এবং ৭১ হাজার ৯৭৬ জন আক্রান্ত হয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, জুন থেকে সেপ্টেম্বর মাস ডেঙ্গুর মৌসুম হলেও জলবায়ু পরিবর্তনের ফলে এখন বছরজুড়েই ডেঙ্গুর প্রকোপ দেখা যাচ্ছে। অক্টোবর মাসেও প্রতিদিন গড়ে দুই হাজারের কমবেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। নিহতের দিক থেকে চলতি বছর একদিনে দ্বিতীয় সর্বোচ্চ ২০ জনের মৃত্যু হয়েছে ২১ অক্টোবর।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার বলছেন, অক্টোবর মাসে ডেঙ্গুর সংখ্যা খুব বেশি কমবে- তা না। তাই এখনও রিলাক্সড হওয়ার কোনো সুযোগ নেই। ডেঙ্গুর প্রকোপ নভেম্বরের দিকে কমবে।

উল্লেখ্য, চলতি বছর ২১ অক্টোবর পর্যন্ত সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫২ হাজার ৯৯০ জন। সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ২ লাখ ৪৩ হাজার ৬৩০ জন। মারা গেছেন ১ হাজার ২৪৬ জন।

শেয়ার করুন:

Recommended For You