রাজধানীতে ভর্তি ডেঙ্গু রোগীর ৩০ শতাংশ বাইরের

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ডেঙ্গু রোগী রাজধানীতে পৌঁছাতে অন্তত ছয় থেকে সাত ঘণ্টা লেগে যায়। এই সময়ে চিকিৎসার বাইরে থাকায় রোগীর মৃত্যুঝুঁকি অনেক বেড়ে যায়। এ কারণে তিন দিন আগে স্বাস্থ্য অধিদপ্তরের এক নির্দেশনায় বলা হয়েছিল, কোনো অবস্থায়ই ডেঙ্গু রোগীদের যেন রাজধানীর হাসপাতালে আর রেফার করা না হয়। কিন্তু এ নির্দেশনা প্রতিপালিত হচ্ছে না।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও ডিএনসিসি কভিড-১৯ হাসপাতাল ঘুরে এবং তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ডেঙ্গু রোগীদের প্রায় ৩০ শতাংশ রাজধানীর বাইরের। ডেঙ্গু রোগী, রোগীর স্বজন এবং হাসপাতাল তিনটির পরিচালকদের সঙ্গে কথা জানা গেছে, এসব রোগীর বেশির ভাগ এসেছে বরিশাল, নারায়ণগঞ্জ, খুলনা, চাঁদপুর, কুমিল্লা, নোয়াখালী জেলা থেকে।

দেশে গতকাল সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দুই হাজার ৮৮৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এই সময়ে মারা গেছে আটজন। দেশের ডেঙ্গু পরিস্থিতির এই তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি রোগীর মধ্যে ঢাকায় ৭৮৯ জন এবং ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছে দুই হাজার ১০০ জন। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে হয়েছে এক লাখ ৭৯ হাজার ৬৯৯।

গত এক দিনে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে একজন ঢাকার এবং সাতজন ঢাকার বাইরের। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছে মোট ৮৭৫ জন। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকার ৫৮৯ জন এবং ঢাকার বাইরের ২৮৬ জন।

শেয়ার করুন:

Recommended For You