ডেঙ্গুর মৃত্যুর ৭৬ শতাংশ রাজধানীতে

ডেঙ্গুতে মোট মৃত্যুর ৭৬ শতাংশ ঢাকাতেই। তা আশার কথা, ঢাকায় ধীরে ধীরে কমছে ডেঙ্গু আক্রান্ত। গতকাল যতজন ডেঙ্গু আক্রান্ত হয়েছে দেশে এর ৬০ শতাংশ ছিল ঢাকার বাইরের এবং অবশিষ্ট ৪০ শতাংশ আক্রান্ত ছিল ঢাকায়। যদিও ডেঙ্গু আক্রান্তের দিক থেকে এককভাবে ঢাকার স্থানই সবার ওপরে।
চলতি বছর গতকাল বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশে মোট ৪৪৪ জন ডেঙ্গু আক্রান্তে মৃত্যু হয়েছে দেশে। এর মধ্যে ঢাকায় মৃত্যুবরণ করেছে ৩৩৬ জন। ঢাকার বাইরে মৃত্যু হয়েছে ১০৮ জনের।

চলতি বছর পর্যন্ত দেশে মোট ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৯৪ হাজার ৩১২ জন। এর মধ্যে ঢাকায় ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৪৬ হাজার ১২৯ জন, ঢাকার বাইরে ৪৮ হাজার ১৮৩ জন। অর্থাৎ ঢাকার বাইরের তুলনায় ঢাকায় ডেঙ্গু আক্রান্তের হার ৪৮.৯১ বা প্রায় ৪৯ শতাংশ।
গত ১৬ আগস্ট থেকে ১১ আগস্ট পর্যন্ত ঢাকায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছিল যথাক্রমে ৮৩৪, ৭৩১, ৯১২, ১০৪২, ৯৪০ এবং ৮৫৩ জন। অপর দিকে একই সময়ে ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্ত ছিল যথাক্রমে এক হাজার ৩১৫ জন, এক হাজার ২৫৩ জন, এক হাজার ৫৬১ জন, এক হাজার ৮৬৩ জন, এক হাজার ৪৯২ জন এবং এক হাজার ১৯৩ জন।

দেশে নারীদের চেয়ে ডেঙ্গুতে পুরুষের মৃত্যুর হার বেশি। মোট ৪৪৪ জন মৃত রোগীর মধ্যে ১৯০ জন পুরুষের মৃত্যু হয়েছে এবং নারীর মৃত্যু হয়েছে ২৫৪ জন। অর্থাৎ ৫৭ শতাংশ নারীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে শিশুও রয়েছে। শূন্য থেকে ৫ বছরের শিশু মৃত্যুর হার ছিল ৪ শতাংশ ৬ থেকে ১০ বছরের শিশু মৃত্যু হার ৫ শতাংশ। ৪৪৪ জন মৃত ডেঙ্গু রোগীর মধ্যে ২১ থেকে ৪০ বছর বয়সীদের সংখ্যা ১৬০ জন। অন্য দিকে ৬০ বছর থেকে ৮০ বছর অথবা এর চেয়ে বেশি বয়সীদের মৃত্যু হয়েছে ৫০ জনের।
গতকাল দেশে ডেঙ্গু আক্রান্ত ছিল দুই হাজার ২৮৮ জন এবং মৃত্যুবরণ করেছে ৯ জন। আক্রান্তদের ৮৯৯ জন ঢাকার ২০ সরকারি ও ৫৬ বেসরকারি হাসপাতালে ভর্তি। অন্য দিকে যে ৯ জনের মৃত্যু হয়েছে এর মধ্যে ঢাকায় ৭ জন এবং ঢাকার বাইরে দু’জন।

এ পর্যন্ত দেশে ৯৪ হাজার ৩১২ জন ডেঙ্গু আক্রান্ত হলে গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সারা দেশে ৮ হাজার ৬৬১ জন এখনো হাসপাতালে চিকিৎসাধীন আছেন। এর মধ্যে ৩ হাজার ৮০৪ জন ঢাকার ২০ সরকারি ৫৬ বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন। আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৫ হাজার ২০৭ জন। এর মধ্যে ঢাকায় ৪১ হাজার ৯৮৯ এবং ঢাকার বাইরে ৪৩ হাজার ২১৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

শেয়ার করুন:

Recommended For You