তামিম-হাথুরুর অন্যরকম পরীক্ষা আজ

অধিনায়ক তামিম ইকবালের জন্য এটি পরীক্ষার সিরিজ। এর পেছনে অনেকগুলো কারণও রয়েছে– ছয় মাস হলো জাতীয় দলের হয়ে কোনো ধরনের ক্রিকেট খেলেননি, গুঞ্জন রয়েছে কুঁচকির চোট দেখিয়ে ভারতের বিপক্ষে হোম সিরিজ এড়িয়ে গেছেন। এ নিয়ে ২৬ ফেব্রুয়ারির সংবাদ সম্মেলনে অপ্রীতিকর প্রশ্নের মুখেও পড়তে হয়েছিল তাঁকে। সেই সঙ্গে যোগ হয়েছে ড্রেসিংরুম বিতর্ক। এই জিনিসগুলো একটু হলেও চঞ্চল করেছে তামিমের মন। যেটা তাঁকে ভালো খেলতে উজ্জীবিত করতে পারে, আবার নেতিবাচক প্রভাব ফেলতে পারে ব্যাটিংয়ে। তবে সবকিছু ছাপিয়ে যাবে দল ভালো করলে।

অধিনায়কের মতো অত বেশি না হলেও ইংলিশদের বিপক্ষে হোম সিরিজটি কোচের জন্যও পরীক্ষার। তাই শুরুটা ভালো করার অপেক্ষায় তিনি, ‘ব্যাটিং বা বোলিং যাই করি, একটা ভালো শুরু অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ এই ভালো শুরুর জন্যই নিজেদের মতো করে কন্ডিশন বানানো হয়েছে মিরপুরে।

এশিয়ার বাইরের দলগুলোর জন্য সাধারণত ট্রিপিক্যাল এবং টার্নিং উইকেট করা হয় মিরপুরে। যেখানে ২০১৬ সালে ইংলিশদের টেস্টেও হারিয়েছিল বাংলাদেশ। পুরোনো কৌশল বিশ্বকাপ সুপার লিগের ওয়ানডে সিরিজেও প্রয়োগ করবেন কোচ চন্ডিকা। প্রথম দুই ম্যাচে একাদশ নিয়েও খুব একটা পরীক্ষা-নিরীক্ষা করবেন না।

তিনি বলেন, ‘আমি সাত দিন হয় এসেছি, তাই খুব বেশি কিছু বলব না। তারা ভালো ক্রিকেট খেলছে। আমার কাজ হবে দেখে যাওয়া। তাদের প্রসেস সফল হলে আমার বলার কিছু নেই। প্রথম দুটি ম্যাচ দেখব, এর পর হাত দেব।’ এই মিশন সফলে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে ইংল্যান্ডের বোলিং ইউনিট। তাঁর মতে, ‘বিশ্বের অন্যতম সেরা পেস বোলিং আক্রমণ তাঁদের। পাঁচজন ফাস্ট বোলার ও তিনজন স্পিনার রয়েছে। এই সিরিজে তাঁদের ফাস্ট বোলাররাই চ্যালেঞ্জ হবে।’

এর পরও কথা থাকে, ট্রিপিক্যাল মিরপুরের উইকেটে খেলা হলে জোফরা আর্চাররা খুব একটা সুবিধা করতে পারবেন না। বরং ইংলিশদের বিপক্ষে সাত বছর পর দ্বিপক্ষীয় সিরিজ খেলতে নেমে উপেক্ষার জবাব দিয়ে দেবে বাংলাদেশ।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, তাইজুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ: জেসন রয়, ফিল সল্ট, ডেভিড ম্যালান, জেমস ভিন্সি, জস বাটলার (অধিনায়ক ও উইকেটরক্ষক), উইল জ্যাক, মঈন আলী, স্যাম কারেন, আদিল রশিদ, মার্ক উড, জোফরা আর্চার।

 

শেয়ার করুন:

Recommended For You