যেভাবে শীতে সাইনাসের যন্ত্রণা থেকে মুক্তি পাবেন

শীতকালে সাইনাসের সমস্যা বেড়ে যায়। সাইনাসের কারণে শরীরে মিউকাস বৃদ্ধি পেতে থাকে। যার ফলে মাথাব্যথা এবং শ্বাস নিতেও অসুবিধা হয়। কারও কারও ক্ষেত্রে সাইনাসের সমস্যা এক মাসও চলতে পারে। বেশ কিছু ঘরোয়া পদ্ধতিতে এই সমস্যার সমাধান করা যায়। প্রবল মাথা যন্ত্রণা, সারাক্ষণ নাক জ্বালা এবং বন্ধ হয়ে থাকা, মাথায় ভার হয়ে থাকা- সাইনাসের এই উপসর্গগুলো নিয়ে অনেকেই নাজেহাল থাকেন। সারা বছরই সাইনাসের সংক্রমণ হতে পারে। কিন্তু শীতকালে ঠান্ডা লেগে এর সমস্যা বাড়তে পারে। তাই অতিরিক্ত সাবধান হওয়া দরকার।

সাইনাস থেকে বাঁচতে কোনো মতেই ঠান্ডা লাগানো যাবে না। এখন থেকেই ফুলহাতা পোশাক পরা শুরু করুন। আইসক্রিম, ঠান্ডা কোনো পানীয় বেশি খাবেন না। এ ছাড়াও শীতে সুস্থ থাকতে কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন।

১.  সাইনাস থেকে স্বস্তি পেতে গরম পানিতে ভাপ নিতে পারেন। এতে বন্ধ নাক খুলে যায়। সাইনাস সংক্রমণের ঝুঁঁকিও অনেকটা কম থাকে। প্রয়োজনে পানিতে মিশিয়ে নিতে পারেন লবঙ্গ, দারুচিনি, এলাচ। দিনে ৩-৪ বার এই ভাপ নিলে সাইনাসের সমস্যা অনেকটা দূরে থাকবে।

২.  প্রথমে ঠান্ডা পানির সেক দিন। তারপর গরম সেক নিন। এভাবেই সাইনাসের ব্যথা দ্রুত কমবে।

৩. সাইনাসের সমস্যা কমাতে তুলসির সঙ্গে মধু মিশিয়ে খেতে পারেন। এর মধ্যে প্রদাহনাশক ক্ষমতা রয়েছে। তাই সমস্যা দ্রুত মিটিয়ে ফেলা যাবে।

৪. বেশি করে পানি পান করুন। দেহে পানির অভাবে সাইনাসের সমস্যাগুলি আরও বেড়ে যায়। সাইনাসের সমস্যা কমাতে সর্বদা নিজেকে হাইড্রেটেড রাখুন। এ জন্য প্রচুর পরিমাণে পানি, চিনি ছাড়া চা পান করুন। এর মাধ্যমে দেহ থেকে মিউকাস বেরিয়ে যায়।

৫.  পুদিনায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টি-অক্সিড্যান্ট, অ্যান্টিভাইরাল উপাদান। সাইনাসের সংক্রমণ থেকে সুস্থ থাকতে বানিয়ে নিতে পারেন পুদিনার চা। অ্যালার্জি, সর্দি, কাশির চিকিৎসার সমস্যাতেও এই চা দারুণ কার্যকরী.

শেয়ার করুন:

Recommended For You