জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩

৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস।

প্রতি বছরের মতো এবারও রোববার ৫ ভাটিয়াল মুক্তিযুদ্ধ স্মৃতি পাঠাগার উদযাপন করে জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩। গান, কবিতা ও কথামালায় সাজায় আয়োজন।

এতে প্রধান অতিথি ছিলেন, উত্তর বাউরখুমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌহিদা পারভীন শিলা। বিশেষ অতিথি ছিলেন, নির্বাহী সম্পাদক, দৈনিক ফেনী ও এটিএন নিউজের ফেনী জেলা প্রতিনিধি দিদারুল আলম, বার্তা সম্পাদক, দৈনিক আমার ফেনী ও দৈনিক কালবেলা’র ফেনী জেলা প্রতিনিধি সুরঞ্জিত নাগ।

ভাটিয়াল মুক্তিযুদ্ধ স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি আলমগীর মাসুদের সভাপতিত্বে সংগীত পরিবেশন করেন শহীদুর রহমান নাহিদ, রুপম সাহা ও কবিতা আবৃত্তি করেন কবি, সাংবাদিক সুরঞ্জিত নাগ ও রায়হান উদ্দিন ইমন।

বক্তারা বলেন, বই ও পাঠাগার একে অন্যের পরিপূরক। পাঠাগার শুধুমাত্র বই-পত্রিকার অবকাঠামো নয়, সমাজ ও জীবনের জন্যও গুরুত্বপূর্ণ। ভাষা, জ্ঞান, সভ্যতা আর সৃজনশীল মানুষে পরিণত হওয়া পাঠাগারের ভূমিকা অসমান্য। ঠিক এই কাজটিই বাংলাদেশের জেলা শহর ফেনীর সীমান্তবর্তী এলাকা, বিলোনিয়ায় গত ৫ বছর ধরে ভাটিয়াল মুক্তিযুদ্ধ স্মৃতি পাঠাগার করে যাচ্ছে।

দিবসটির প্রতিপাদ্য, ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে, ভাটিয়াল মুক্তিযুদ্ধ স্মৃতি পাঠাগারের পক্ষ থেকে শেষে শিক্ষার্থীদের স্কুল ড্রেস, গল্প ও ছড়া-কবিতার বইসহ খাতা-কলম উপহার দেয়া হয়।

উল্লেখ্য; ফেনী জেলার সীমান্তবর্তী এলাকা বিলোনিয়ায় অবস্থিত ভাটিয়াল মুক্তিযুদ্ধ স্মৃতি পাঠাগার ২০১৮ সালের ১৫ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয়। শিক্ষা, সংস্কৃতি, পাঠচক্র ও জাতীয় দিবস পালনসহ প্রতি বছর সামাজিক কাজের ধারাবাহিকতা বজায় রেখেছে এ পাঠাগার।

ডব্লিউজি/এমআর/জহিরুল

শেয়ার করুন:

Recommended For You