শিক্ষক পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন, ৪৮ ঘন্টা আল্টিমেটাম

শিক্ষক পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন, ৪৮ ঘন্টা আল্টিমেটাম

দেশব্যাপী শিক্ষকদের পদত্যাগ দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ চলমান কর্মসূচী। জেলা ও উপজেলার বিভিন্ন শিক্ষকদের জোড়পূর্বক পদত্যাগ দাবি, শিক্ষক নির্যাতন, শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে সত্রুতা সৃষ্টিসহ বিবিধ সমস্যা গুলো এখন প্রকাশ হচ্ছে। ইতোপূর্বে এতো জোড়াল আন্দোলন সূত্রপাত কখনও হয়নি। শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের চিন্তাধরাকে ব্যবহার করছে কোন একটি মহল এমনটায় ভাবছেন স্থানীয় বিভিন শ্রেনী পেশার মানুষ।

মঙ্গলবার দুপুরে রাজশাহীর চারঘাট উপজেলার ভায়ালক্ষীপুর ইউনিয়নের বাঁকরা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রেজাউল করিমের পদত্যাগ দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে। পরে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপজেলা নির্বাহী অফিসে বিক্ষোভ প্রকাশ করে বলে, পূর্বের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল জালাল উদ্দিনকে তার পদে ফিরিয়ে দিতে হবে। ওই সময় তারা ইউএনও এর কাছে একটি স্বারক্ষলিপি জমা এবং ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়ে বলেন, বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের সনদ জাল। সে অবৈধ ভাবে এই শিক্ষকগতা করছেন। কিন্ত অপরজন তার বৈধতা থাকলেও সে তার অধিকার ফিরে পাচ্ছে না। এমনটাই দাবি শিক্ষার্থীদের।

অনুসন্ধানে বিষয় গুলো নিয়ে স্থানীয় পর্যায়ে জানা যায়, ততকালিন সময়ের উপজেলা চেয়াম্যান ফকরুল ইসলামের মদদে আব্দুল জালাল উদ্দিন দীর্ঘ সময় ধরে অবৈধভাবে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসাবে ছিলেন। ওই সময় বেশ কয়েক জন সিনিয়র শিক্ষককে পেছনে ফেলে সে ভারপ্রপ্ত প্রধান শিক্ষকের পদে পদায়ন হয়েছিলেন। কিন্ত শিক্ষক জালালের নিয়োগের কোন বৈধ কাগজ না দেখিয়ে অভিযোগ করে বলেন বর্তমান শিক্ষকের সনদ জাল। সে অবৈধভাবে এই পদের দায়িত্ব গ্রহন করেছেন।

সবার আগে সর্বশেষ সংবাদ পেতে ভিজিট করুন https://worldglobal24.com/latest/

বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রেজাউল করিম বলেন, সম্প্রতী হাইকোর্টের আদেশের কারনে গত ৩১ জুলাই ২৪ তারিখে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব বুঝিয়ে দিয়েছেন ইউএনও সাইদা খানম । কিন্ত ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসাবে দায়িত্ব নেয়ার কথা ছিল ২০১৫ সালে। কিন্ত ততকালিন ক্ষমতাসীন চারঘাট উপজেলা আ’লীগ সাধারন সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসালের কারনে দায়িত্ব নিতে পারেন নি। বরং ৫ আগষ্টোর পর থেকেও বিভিন্ন ক্যাডার বাহিনীর কারনেও সে বিদ্যালয়ে যেতে পারছে না। মঙ্গলবার সকালে শিক্ষক জালালের মদদে শিক্ষার্থীদের মিজ গাইড দিয়ে প্রতিবাদ গড়ে তুলেছেন।

এবিষয়ে ইউএনও সাইদা খানম বলেন, বাঁকরা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রেজাউল করিমের পদত্যাগ দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে। পরে তারা একটি স্মারকলিপি জামা দেয়। পূর্বের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে পূর্নবহাল রাখার দাবি জানিয়ে ৪৮ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে। বর্তমান ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আইনি প্রক্রিয়া শেষ করে সে তার দায়িত্ব নিয়েছেন। সর্বশেষ তাদের স্মারকলিপি শিক্ষা মন্ত্রানালয়ে পাঠানো হবে। মন্ত্রাণালয়ের সিন্ধান্ত চুড়ান্ত বলে বিবেচনা করা হবে। ওই সময় উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আরিফুল হোসেন, মাধ্যমিক শিক্ষা অফিসার  মোঃ সোহলে হোসনেসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Recommended For You