ইসিবিতে পুলিশের লাঠিচার্জ, মিরপুর-ধানমন্ডি-নর্থ সাউথ ও পল্টন থেকে আটক ৩৬   

ইসিবিতে পুলিশের লাঠিচার্জ, মিরপুর-ধানমন্ডি-নর্থ সাউথ ও পল্টনে আটক ৩৬   

চলমান কোটা আন্দোলনকে ঘিরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে কর্মসূচি ঘোষণার পর আজ রাজধানীর কয়েকটি এলাকায় বিক্ষোভ মিছিল থেকে এখন পর্যন্ত মোট ৩৬ জনকে আটক করা হয়েছে।

সোমবার (২৯ জুলাই) দুপুর সাড়ে ১২টার দিকে ইসিবি চত্বরে জড়ো হওয়া শিক্ষার্থীদের লাঠিচার্জ করে পুলিশ দেয়। গতকাল রোববার ডিবি হেফাজতে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ছয়জন সমন্বয়ক এক ভিডিও বার্তায় কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেন। এরপরই অন্য সমন্বয়করা সামাজিক যোগাযোগমাধ্যমে আজ বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দিয়ে এই আন্দোলন চলমান থাকবে বলে জানান।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

আজ ঢাকার আটটি স্থানে বিক্ষোভ কর্মসূচি হবে বলে জানানো হয়েছিল। এই আট স্থান হচ্ছে- প্রেসক্লাব, মিরপুর ১০, সায়েন্স ল্যাব, ইসিবি চত্বর,উত্তরার বিএনএস সেন্টার, রামপুরা, মহাখালী ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৮ নম্বর গেট। এদিকে সকাল থেকেই এসব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করতে দেখা গেছে।

মহাখালীতে অতিরিক্ত পুলিশ মোতায়েন

মিরপুর-ধানমন্ডি থেকে আটক ২০   

সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ কর্মসূচির সময় মিরপুর ১০ নম্বরের গোলচত্বর থেকে ১০ জনকে আটক করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুন্সি সাব্বির। অন্যদিকে নিউমার্কেট জোনের সহকারী কমিশনার মো. রেফাতুল ইসলাম জানিয়েছেন, ধানমন্ডির স্টার কাবাবের সামনে থেকে ১০ জনকে আটক করা হয়েছে। তবে আটককৃতদের নাম পরিচয় এখন ও জানা যায়নি ।

নর্থ সাউথের সামনে থেকে আটক ১২ শিক্ষার্থী 

সোমবার দুপুর ১টার দিকে রাজধানীর বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে তিন নারী শিক্ষার্থীসহ ১২ জনকে আটক করেছে পুলিশ। বিষয়টি নিশ্চিত করেছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক শর্মি হোসেন।

শিক্ষক শর্মি হোসেন বলেন, আমরা আটকের এই ঘটনাকে ধিক্কার জানাই। শিক্ষার্থীদেরকে আমাদের কাছে ফেরত দিতে হবে। আমাদের ছাত্রদের নিরাপত্তা আমরা নিশ্চিত করবো। ছাত্রদের এইভাবে আটক করার ঘটনায় আমরা অত্যন্ত ব্যথিত। আমি বিশ্ববিদ্যালয়ে কাজে এসেছিলাম এসে এই ঘটনা দেখলাম।

আটকৃত ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী মাহাবুবুর রহমান বলেন, আমি এখানে পাশেই থাকি। এখানে গাড়ি ঠিক করতে আসছিলাম। আমাকে জিজ্ঞেস করা হল তুমি কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী? আমি বললাম ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির। তখনই আমাকে আটক করে পুলিশ।

পুরানা পল্টনে আটক ৪ শিক্ষার্থী  

রাজধানীর পুরানা পল্টনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিল থাকে চারজনকে আটক করেছে পুলিশ। সোমবার (২৯ জুলাই) দুপুর ১টার দিকে পুরানা পল্টন মোড় থেকে ছাত্র আন্দোলনের অন্যতম সহ-সমন্বয়ক মুসাদ্দিক, রাফিসহ চারজনকে আটক করা হয়। আটকৃত শিক্ষার্থীরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের মোসাদ্দিক আলি ইবনে মোহাম্মদ এবং আরবি বিভাগের শিক্ষার্থী আবিদ হাসান রাফি। তবে বাকি দুইজনের নাম পরিচয় জানা যায়নি।

আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, আমরা প্রেসক্লাব থেকে মিছিল শুরু করার কথা ভাবছিলাম। কিন্তু পুলিশের বাধায় সম্ভব তা হচ্ছিল না। পরবর্তীতে স্থান পরিবর্তন করে পল্টনে আসি। কিন্তু মিছিল শুরু করার ৫ মিনিটের মধ্যে পুলিশ আমাদের বাধা দেয় এবং দুইজনকে আটক করে নিয়ে যায়।  আমাদের হাতে লাঠি কিংবা এ জাতীয় কিছুই ছিল না। আমরা শান্তিপূর্ণভাবে মিছিল শুরু করছিলাম।

প্রসঙ্গত, গতকাল রোববার ডিবি হেফাজতে থাকা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৬ সমন্বয়ক সব ধরনের কর্মসূচি প্রত্যাহার করে। তবে বাইরে থাকা সমন্বয়ক ও সহ-সমন্বকরা তা প্রত্যাখান করে আজ সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশের ডাক দেন। তাঁরই প্রেক্ষিতে আজ ঢাকাসহ কয়েকটি জায়গায় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হচ্ছে।

 

শেয়ার করুন:

Recommended For You