চীন-রাশিয়ার ৪ যুদ্ধবিমানকে যুক্তরাষ্ট্র ও কানাডার ধাওয়া

চীন-রাশিয়ার ৪ যুদ্ধবিমানকে যুক্তরাষ্ট্র ও কানাডার ধাওয়া

চীন ও রাশিয়ার চারটি যুদ্ধবিমানকে ধাওয়া করে আলাস্কার আন্তর্জাতিক আকাশপথ থেকে সরিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির সঙ্গে যোগ দিয়েছিল কানাডাও।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া ও চীন যৌথ টহলের অংশ হিসেবে চারটি যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের আলাস্কা উপকূলে পাঠায়। এরপরেই গত বুধবার বিমানগুলোর গতিপথ রুখে দেয় যুক্তরাষ্ট্র ও কানাডার সামরিক বাহিনী। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি) এক বিবৃতিতে বলেছে, ধাওয়া দিয়ে চীন ও রাশিয়ার সামরিক বিমানগুলোকে আলস্কার আকাশসীমার পাশ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।  মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর মতে, রাশিয়া ও চীনের এই যৌথ টহল ‘আকস্মিক’ ঘটনা নয়। অস্টিনের ধারণা, বেশ সময় নিয়ে এই অভিযানে নেমেছিল মস্কো ও বেইজিং। এনওআরএডি-এর পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়ার যুদ্ধবিমান দুটি টিইউ–৯৫ মডেলের ছিল। অন্যদিকে চীনা যুদ্ধবিমান দুটি ছিল পিআরসি এইচ–৬ মডেলের। শনাক্ত করার পরপরই যুক্তরাষ্ট্র ও কানাডার যুদ্ধবিমান গিয়ে সেগুলোকে হটিয়ে দেয়।

এদিকে গত বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মস্কো ও বেইজিংয়ের এসব যুদ্ধবিমান ওই এলাকায় যৌথ টহল দিতে যায়। আলাস্কা সংলগ্ন প্রশান্ত মহাসাগরের উত্তরাঞ্চলে পাঁচ ঘণ্টার বেশি সময় ধরে টহল দিয়েছে যুদ্ধবিমানগুলো।

শেয়ার করুন:

Recommended For You