ঢাবিতে ভর্তির শেষ ধাপের বিষয় বরাদ্দ আজ

ঢাবিতে ভর্তির শেষ ধাপের বিষয় বরাদ্দ আজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে  প্রথমবর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য শেষ ধাপের বিষয় বরাদ্দ দেওয়া হবে আজ।

মঙ্গলবার (৪ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি পরীক্ষা কমিটি থেকে এই তথ্য জানা গেছে। ভর্তি কমিটির সূত্রে জানা যায়, ইতিমধ্যে অধিকাংশ আসন পূরণ হয়ে গেছে। তবে কলা অনুষদের তিনটি বিষয়ের কয়েকটি আসন এখনও শূন্য রয়েছে। এছাড়া আরো কয়েকটি বিভাগের সামান্য কিছু আসন শূন্য হতে পারে। এর আগে গতকাল সোমবার রাতে কোটায় বিষয় বরাদ্দ দেওয়া হয়েছে।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

এ বিষয়ে আজ সকালে অনলাইন ভর্তি পরীক্ষা কমিটির আহবায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, শেষ ধাপের বিষয় বরাদ্দ আজই দেওয়া হবে। এর মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শেষ হবে। কারণ আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরুর প্রস্তুতি রয়েছে। এর আগে ভর্তিবিষয়ক ওয়েবসাইটে বিশেষ নির্দেশনায় জানানো হয়, বর্তমানে বিজ্ঞান ইউনিটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও কেমিকৌশল, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি, ফার্মেসী, অণুজীব, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান, ফলিত পরিসংখ্যান ও ডাটা সায়েন্সসহ বিভিন্ন বিভাগে কোনো আসন খালি নেই। এসব বিষয়ে বরাদ্দপ্রাপ্ত কোনো প্রার্থী বরাদ্দ বাতিল করে গ্রেডশিট উত্তোলন করলে ১-২টি আসন খালি হতে পারে। বাকি বিষয়ের ক্ষেত্রেও কম সংখ্যক আসন খালি হওয়ার সম্ভাবনা রয়েছে। কেউ বরাদ্দ বাতিল না করলে আসন খালি হবে না। কলা অনুষদভুক্ত সংস্কৃত, পালি ও বুদ্ধিস্ট, ফারসি বিষয় বাদে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের কোন আসন খালি নেই। খালি হওয়ার সম্ভাবনাও অতি ক্ষীণ।

আরও পড়ুন: ঢাবিতে ভর্তির কোটায় বিষয় বরাদ্দ আজ

জানা গেছে, ব্যবসায় শিক্ষা ও চারুকলা ইউনিটগুলিতে কোন বিষয়ে আসন খালি নেই এবং খালি হওয়ার সম্ভাবনা অতি ক্ষীণ। এর আগে চতুর্থ ধাপে বিষয় বরাদ্দপ্রাপ্ত কোনো প্রার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে অনাগ্রহী হলে তাকে ২ জুনের মধ্যে তার বরাদ্দ বাতিল করে জমাকৃত ট্রান্সক্রিপ্ট সংশ্লিষ্ট ইউনিট অফিস হতে ফেরত নিতে বলা হয়েছিল।

আরও পড়ুন: ক্যাম্পাস থেকে কি চুরি হলো তার জন্য সিসি ক্যামেরা রাখা হয়নি : সোহরাওয়ার্দী কলেজ অধ্যক্ষ

এদিকে কলা অনুষদের তিনটি বিষয়ের কয়েকটি আসন এখনও শূন্য রয়েছে বলে জানা গেছে। আজ পঞ্চম ধাপে বিষয় বরাদ্দের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া শেষ হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে অনলাইন ভর্তি কমিটির এক বিশেষ নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, চূড়ান্ত (৫ম ধাপ) বরাদ্দ সম্পন্ন করার মাধ্যমে সব আসন পূর্ণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিষয় বরাদ্দের কাজ শেষ হবে এবং ভর্তি প্রক্রিয়া শুরু হবে। এরপর নতুন করে আর বিষয় বরাদ্দের মাধ্যমে ভর্তির সুযোগ নেই। আগামী ১ জুলাই সব বিভাগ ও ইনস্টিটিউটে ক্লাস শুরু হবে। 

ডব্লিউ জি /এমএলএইচ         

শেয়ার করুন:

Recommended For You