বাংলাদে‌শিদের জন্য ভ্রমণ ফি কমালো ভুটান

বাংলাদেশ ও ভুটানের মধ্যে রয়েছে বিশেষ সম্পর্ক। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সম্পর্ক আরও সুসংহত হয়েছে। গতকাল রোববার থেকে কার্যকর হয়েছে ভিসা নীতি।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশি পর্যটকদের জন্য ভ্রমণ ফি কমিয়েছে ভুটান সরকারের পর্যটন বিভাগ। নতুন নীতি অনুযায়ী বাংলাদেশি পর্যটকদের ‘টেকসই উন্নয়ন ফি’ হিসেবে শুধু ১৫ ডলার দিতে হবে। এটি ভারতীয় পর্যটকদের ওপর আরোপিত ফির সমান। বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। নতুন নীতিমালার আওতায় ১৫ হাজার বাংলাদেশি পর্যটক বার্ষিক ১৫ ডলারে খরচে ভুটান ভ্রমণ করতে পারবেন।

সোমবার (০৩ জুন) ভুটানের পর্যটন বিভাগের বরাত দিয়ে এ তথ্য জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভুটান সরকারের পর্যটন বিভাগ জানিয়েছে- দেশটি বাংলাদেশি পর্যটকদের জন্য নীতিমালা সংশোধন করেছে। নতুন নীতিমালা অনুযায়ী বাংলাদেশি পর্যটকদের টেকসই উন্নয়ন ফি (এসডিএফ) হিসেবে দৈনিক শুধু ১৫ মার্কিন ডলার দিতে হবে, যা ভারতীয় পর্যটকদের ওপর আরোপিত ফির সমান। নতুন ফি গতকাল রবিবার থেকে কার্যকর করা হয়েছে।

আগে বাংলাদেশিদের ভুটান ভ্রমণে প্রতিদিন এসডিএফ ফি ২০০ মার্কিন ডলার দেওয়া লাগতো। নতুন নীতিমালার আওতায় বাংলাদেশি পর্যটকদের জন্য এই খরচ কমলো।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ ও ভুটানের মধ্যে বিশেষ সম্পর্ক রয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ সম্পর্ক আরও সুসংহত হয়েছে।

 

শেয়ার করুন:

Recommended For You