চায়ের সঙ্গে যেসব খাবার কখনোই খাবেন না

চায়ের সঙ্গে যেসব খাবার কখনোই খাবেন না

চা খেতে পছন্দ করেন না এমন মানুষ কমই রয়েছে। চায়ের কাপে চুমুক দিয়ে সকাল শুরু করতে না পারলে দিনটা মাটি হয়ে যায় অনেকেরই। আড্ডায় কিংবা ঘুম ভাঙা ভোরে এক কাপ চা হৃদয়ে প্রশান্তি এনে দেয়।

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় পানীয়ের নাম সম্ভবত চা। কারণ আপনি যে দেশেই যান না কেন, এই পানীয় পাবেনই। এদিকে কফিও বেশ জনপ্রিয় তবে চায়ের মতো নয়। কিন্তু আপনি জানেন কি, কিছু খাবার রয়েছে যেগুলো চায়ের সঙ্গে খাওয়া ঠিক নয়? চলুন জেনে নেওয়া যাক চায়ের সঙ্গে যেসব খাবার কখনোই খাবেন না-

চকোলেট

চকোলেট খেতে যতই পছন্দ করুন না কেন, চায়ের সঙ্গে কখনোই খাবেন না। শুধু চা নয়, ক্যাফেইন সমৃদ্ধ কোনো খাবারের সঙ্গেই চা খাবেন না। কারণ চকোলেট এবং ক্যাফেইন দুটোই উদ্দীপক জনিত খাবার। আর এই দুই খাবার একসঙ্গে খেলে তা অতিরিক্ত ঘাম বা নিদ্রাহীনতার কারণ হতে পারে।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন     

ফল

অনেক বাড়িতে নাস্তার ট্রেতে অনেক রকম খাবার সাজিয়ে সামনে আনা হয়। তাতে অনেক সময় চা এবং নানা রকম ফলও থাকে। এমনটা আপনিও দেখে থাকবেন। তবে চায়ের সঙ্গে ফল বিশেষ করে কমলা, লেবু, আঙ্গুর বা সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ ফল খাওয়া একদমই ঠিক নয়। কারণ সাইট্রিক অ্যাসিড সমৃদ্ধ ফল খেলে তা আমাদের পাকস্থলীর পি এইচ ভারসাম্য পরিবর্তন করে, এটি চায়ের সঙ্গে মিলিত হলে অ্যাসিড রিফ্লাক্স বাড়িয়ে দেয়। যে কারণে পেটে ব্যথা দেখা দিতে পারে।

আরও পড়ুন: জেনে নিন লিচু খাওয়ার ৫ উপকারিতা

দুগ্ধজাত খাবার

দুধ চা আমাদের দেশে বেশ জনপ্রিয়। কিন্তু অবাক করা বিষয় হলো চায়ের সঙ্গে দুগ্ধজাত কোনো খাবারই খাওয়া ঠিক নয়। কারণ আপনি যদি চায়ের সঙ্গে দুধ মিশিয়ে খান তাহলে চায়ে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ক্যাটোচিন কম কার্যকরী হবে। এছাড়া চায়ের সঙ্গে পনির, দই বা অন্য কোনো দুগ্ধজাত খাবারা খাওয়া একদমই ঠিক নয়। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: যে ফলগুলো ফ্রিজে রাখবেন না

মাংস

মাংসের সঙ্গে সাধারণত চা খাওয়া হয় না। তবে মাংস দিয়ে তৈরি বিভিন্ন মুখরোচক খাবার যেমন পাকোড়া, চিকেন ফ্রাই কিংবা এ ধরনের খাবারের সঙ্গে অনেকে চা খেয়ে থাকেন। এমনটা কখনোই করবেন না। মাংস দেওয়া আছে এমন কোনো খাবার খেলে তখন আর চা খাবেন না। কারণ এতে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যেতে পারে।

 মসলাদার খাবার

বৃষ্টির বিকেলে চায়ের সঙ্গে গরম গরম তেলে ভাজার খাবার খেতে বেশ মজাদার। কিন্তু এ ধরনের মজাদার খাবারই আপনার জন্য ক্ষতিকর হতে পারে। বিশেষ করে যখন তা চায়ের সঙ্গে খাওয়া হয়। সুস্বাস্থ্য বজায় রাখতে চাইলে চায়ের সঙ্গে তেল-মসলাযুক্ত খাবার সব সময় এড়িয়ে চলতে হবে। কারণ চায়ের ট্যানিনের সঙ্গে মসলাদার খাবার মিলে হজমের সমস্যা তৈরি হতে পারে। তাই এদিকে খেয়াল রাখুন।

ডব্লিউ জি /এমএলএইচ     

শেয়ার করুন:

Recommended For You