স্বরস্বতী পূজার বেদ মন্ত্র পাঠ করলেন প্রথম নারী পুরোহিত 

নীলফামারীতে উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হলো সনাতনধর্মলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব  বিদ্যার দেবী শ্রী শ্রী  স্বরস্বতী পূজার । বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে  নীলফামারীর জলঢাকা উপজেলার অন্যতম  বিদ্যাপীট রাবেয়া চৌধুরী ডিগ্রি মহিলা মহাবিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের আয়োজনে বিদ্যার দেবী স্বরস্বতী পূজার অনুষ্ঠিত হয়। 
উক্ত কলেজের অধ্যক্ষ বিবেকানন্দ মহন্তের সার্বিক তত্বাবধানে  সকালে পূজা আর্চনা করেন উক্ত কলেজের একাদশ শ্রেণীর ছাত্রী পূজা চক্রবর্তী এবং ঘারোয়ার দায়িত্ব পালন করেন উক্ত কলেজের ছাত্রী চৈতি রায়। এসময় পুজা পরিচালনার দায়িত্ব পালন করেন কলেজের  সহকারী অধ্যাপক এবং  পূজা উৎযাপন কমিটির আহবায়ক গনেশ চন্দ্র রায়।  আরো উপস্থিত ছিলেন শ্যামল চন্দ্র রায়,  জ্যোতি কৃষ্ণ রায়, বাসন্তী রানী প্রমুখ।
কলেজের অধ্যক্ষ বিবেকানন্দ মহন্ত বলেন এই প্রথম আমাদের কলেজে কোন নারী পুরোহিত শুরু করা হলো   যা এখন থেকে পূজারী হিসেবে নারীদের কে পুরোহিতের দায়িত্ব পালন করতে দেওয়া হচ্ছে। তাই একজন নারীকে পুজোর পুরোহিত করার ক্ষেত্রে নারীদের অগ্রগতি এবং ক্ষমতায়নে আমরা একধাপ সংযোজন করেছি। তাই এখন থেকে সকলস্তরে নারীরা পুরোহিতের দায়িত্ব পালন করতে পারবে।
এই প্রথম কোন নারী পুরোহিত হিসেবে পুজার দায়িত্ব পালন করে কেমন লাগছে এমন করা হলে তিনি বলেন,  আমি খুব আনন্দিত,  আমি কি বলবো তার ভাষা খুঁজে পাচ্ছি  না , কারণ এই প্রথম  হয়তো আমাকে নারী পুরোহিত হিসেবে পুজার দায়িত্ব দেওয়া হয়েছিলো, যা আমি সম্মানের সাথে কতটুকু পালন করতে পারছি তা জানি না।
শেয়ার করুন:

Recommended For You