সশরীরে নবীন শিক্ষার্থীদের ক্লাস নিবে জবি প্রশাসন   

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তিকৃত স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের ক্লাস অনলাইনে শুরু হয় গত ৩০ নভেম্বর। মাস পেরিয়ে গেলেও সশরীরে ক্লাস শুরু না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের ৫২তম ব্যাচের নবীন শিক্ষার্থীরা।  

নতুন বছরের জানুয়ারি থেকে নবীন শিক্ষার্থীদের সশরীরে ওরিয়েন্টেশন ও হলে বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নেয়ার কথা থাকলেও এখনও এ বিষয়ে কোন দৃশ্যমান পদক্ষেপ নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, জাতীয় নির্বাচনের কারণে প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশান এবং হল বরাদ্দ দেয়া সম্ভব হয়নি। যেহেতু নির্বাচনের ঝামেলা চলে গেছে তাই শিগগির সভা করে এ নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। চলতি মাসের মধ্যেই ক্যাম্পাসে সশরীরে ক্লাস নেয়ার সর্বোচ্চ চেষ্টা করা হবে।

জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার পাঁচ মাস পরে এসে গত ৩০ নভেম্বর থেকে জাবির প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস অনলাইনে নেয়ার সিদ্ধান্ত হয়। পরে এ সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছিল শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা। এ নিয়ে কয়েকটি ছাত্রসংগঠন ক্যাম্পাসে বিক্ষোভ ও মানববন্ধনের আয়োজনও করেছিল।

এ নিয়ে নবীন শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের ভর্তি পরীক্ষার পর দ্বিতীয় বার আর ক্যাম্পাসের মুখ দেখার সুযোগ হয়নি অনেক শিক্ষার্থীদের। তার মধ্যেই অনলাইনেই কোর্স বণ্টন ও সাথে চূড়ান্ত পরীক্ষার তারিখ জুড়ে দিয়েছে বিভিন্ন বিভাগ। অন্যদিকে ২০২৩-২০২৪ সেশনেরও ভর্তি পরীক্ষার তারিখও দিয়ে দিয়েছে জাবি প্রশাসন। আর এদিকে আমরা সশরীরে বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষেই বসতে পারলাম না।

একাধিক শিক্ষার্থী জানান, প্রথম বর্ষের পড়াশোনার বিষয়টা আমরা এখনও বুঝে উঠতে পারছি না, কীভাবে শুরু করবো, কোন কোন বই পড়বো কিছুই জানি না। এদিকে স্যারেরাও বইয়ের নাম বলে দিচ্ছেন না, ফলে আমরা পিছিয়ে যাচ্ছি। যেখানে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো সশরীরে ক্লাস শুরু করে অনেক দূর এগিয়ে গেছে। যেখানে আমরা এখনো ক্লাস রুমেই বসতে পারলাম না। আমরা খুব শিগগির সশরীরে বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে বসতে চাই।  এ বিষয়ে ,জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ বলেন, আমরা ৫২ ব্যাচের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশান এবং হল এলটমেন্ট জানুয়ারি মাসের মধ্যেই দিয়ে দিব। যেহেতু নির্বাচন শেষ, আমরা আগামী সপ্তাহের মধ্যেই এ সংক্রান্ত একটি মিটিংয়ে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেব। তবে এ মাসের মধ্যেই আমরা তাদের ক্যাম্পাসে নেওয়ার সর্বোচ্চ চেষ্টা করবো। বর্তমানে সশরীরে নবীনদের ক্লাস শুরুর আগেই ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির আবেদন ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শেয়ার করুন:

Recommended For You