নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী মারা গেছেন

‘ঘুড্ডি’খ্যাত একুশে পদকপ্রাপ্ত চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দিন জাকী মারা গেছেন। সোমবার (১৮ সেপ্টেম্বর) রাত ১১টা ৫৩ মিনিটে রাজধানীর গুলশান ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে সৈয়দ সালাহউদ্দিন জাকীর বয়স হয়েছিল ৭৭ বছর।

বরেণ্য এই পরিচালকের মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।

মৃত্যুকালে সালাহউদ্দীন জাকীর বয়স হয়েছিলো ৭৭ বছর।

জানা গেছে, সন্ধ্যায়ও ধানমন্ডির বাসায় ছিলেন। সব ঠিকঠাকভাবে চলছিল। রাত দশটার পর হঠাৎ শারীরিক অবস্থার অবনতি ঘটে। এরপর দ্রুত রাজধানীর গুলশানের ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হয় এই পরিচালককে। হাসপাতালের চিকিৎসকেরা জানান তিনি মারা গেছেন।

বার্ধক্যজনিত অসুস্থতার কারণে ইচ্ছেমতো ছোটাছুটি, যখন তখন শুটিংয়েও যেতে করতে পারতেন না সৈয়দ সালাউদ্দীন জাকী। তারপরও তাকে দমানো যায়নি। হুইলচেয়ারে বসেই ক্যারিয়ারের ৭ নম্বর চলচ্চিত্র ‘অপরাজেয় একা’ নির্মাণ করেন তিনি। ছবিটি মুক্তির অপেক্ষায় আছে। এছাড়া সম্প্রতি আরেকটি সিনেমা ‘ক্রান্তিকাল’-এর কাজ শেষ করেছেন তিনি।

সৈয়দ সালাহউদ্দীন জাকী চলচ্চিত্র নির্মাতা, কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও লেখক। ১৯৮০ সালে তিনি তৈরি করেন প্রথম ছবি ‘ঘুড্ডি’। নিজের প্রথম চলচ্চিত্র ‘ঘুড্ডি’ দিয়ে দর্শকদের পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদেরও মন জয় করেন তিনি। এই সিনেমার জন্য তিনি শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

১৯৪৬ সালের ২৬ আগস্ট তিনি জন্মগ্রহণ করেন। সৈয়দ সালাউদ্দিন জাকীর এক ছেলে ও এক মেয়ে। তারা দুজনেই কানাডায় থাকেন। জানা গেছে, তারা দেশে ফেরার পর সৈয়দ সালাউদ্দিন জাকীর দাফনের বিষয়ে সিদ্ধান্ত হবে।

শেয়ার করুন:

সম্পর্কিত খবর