‘লক্ষ্মীপুরে আওয়ামী রাজনীতির প্রাণ পুরুষ ছিলেন এম এ তাহের’

লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও তিনবারের সাবেক সফল মেয়র আলহাজ্ব আবু তাহেরকে রাষ্ট্রীয় মর্যাদায় দাপন করা হয় । রোববার (১৯ মার্চ) সকাল ১১টার দিকে লক্ষ্মীপুর আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয় মাঠে লক্ষ্মীপুর সদর মডেল থানার পুলিশের একটি চৌকস দল গার্ড অব অনার প্রদান করেন , জেলা (ম্যাজিস্ট্রেট) প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দ, পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মাহবুবুর রহমান।

এরপর আদর্শ সামাদ উচ্চ বিদ্যালয় মাঠে জানাযা নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ পড়ান মাওলানা মহিউদ্দিন।এতে উপস্থিত ছিলেন— কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, লক্ষ্মীপুর-৩ সদর আসনের সংসদ সদস্য শাহাজাহান কামাল, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নূরউদ্দিন চৌধুরী নয়ন লক্ষ্মীপুর জেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ও পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া,কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল প্রমুখ।জানাজা শেষে মরহুম আবু তাহেরের গ্রামের বাড়ি পৌরসভার বাঞ্ছানগর এলাকায় পারিবারিক কবরস্থানে তার মরদেহ দাফন করা হয়।

এম এ তাহের এর জানাজায় অংশ নিয়ে কেন্দ্রীয় নেতা মাহাবুবুল আলম হানিফ বলেন , আওয়ামীলীগ রাজনীতির আলোচিত এক প্রবাদ পুরুষ ছিলেন এম এ তাহের । ছাত্রজীবন থেকে নিপিড়িত মানুষের জীবনের কথা ভাবতেন । বাঙ্গালী জাতীর পরাধীনতার শিকল ভাঙ্গার বজ্র কন্ঠে রাজপথ কাপাঁনো এক অকুতোভয় সৈনিক এম এ তাহের। বঞ্চিত মানুষের জীবন থেকে অর্জিত অসাধারন দেশপ্রেম তাকে সংগ্রামী করে তোলে। জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক থেকে পাকিস্থানী সেনা শাসকের লালিত এন এস এফ ছাত্র সংগঠনের মুখোমুখি দাঁড়িয়ে স্বদেশের কথা বলেছিলেন সাহসের সাথে। এই দেশ আমাদের, আমরা বাঙ্গালী, বাংলা আমাদের ভাষা। বঙ্গবন্ধুর প্রতি অবিচল আস্থা আর ভালোবাসার প্রতিদান হিসাবে গনমানুষের নিকট উপাধী পেয়েছেন ” মুজিববাদী তাহের”। তাহের আর মুজিব একত্রিত হয়ে এক নামে প্রকাশিত বীর সেনানীর নাম ” মুজিববাদী তাহের”।

জাতীয় সংসদের হুইপ ও চট্রগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি বলেন ,৭১ এর রনাঙ্গনে দীপ্ত স্বপথে দেশ ও মাতৃকতার স্বপ্নপূরন হলো, দেশ স্বাধীন হলো। বঙ্গবন্ধু আবু তাহের কে নিজের টাকায় একটি মটর সাইকেল কিনে দিয়েছিলেন। এই অনুদান হৃদয়গাঁথা ভালোবাসার এক সংগ্রামী জীবনের ইতিহাস। জানাজা অনুষ্ঠিত হওয়ার পূর্বে জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন এমপির সঞ্চালনায় কার্যক্রম পরিচালিত হয়।

উল্লেখ্য, ১৯৯৬ সালে দল ক্ষমতায় আসার পর রায়পুর উপ-নির্বাচনে প্রথম একজন সংসদ সদস্য নির্বাচিত হন। হারুনুর রশিদ সাহেবকে এম পি নির্বাচিত করার কৃতিত্ব তাহের ভূমিকা ছিল উল্লেখযোগ্য । আধুনিক লক্ষ্মীপুর শহরের রুপকার এম এ তাহের । বাসস্ট্যান্ড,শিশুপার্ক,পৌর সুপার মার্কেট,মুক্তিযোদ্ধা মার্কেট,পৌর আইডিয়েল কলেজ, লক্ষ্মীপুর আইন কলেজ,আজিম শাহ্ বিদ্যালয়, বৃহৎ আকারে সড়ক নির্মান, জালালিয়া মাদ্রাসা সহ সকল উন্নয়নের করেছিলেন।

শেয়ার করুন:

Recommended For You