মাহমুদউল্লাহকে বাদ দিয়ে আয়ারল্যান্ড সিরিজের দল ঘোষণা

কদিন আগে খোদ বিসিবি সভাপতি নাজমুল হোসেন পাপন বিশ্বকাপের আগে দলে পরীক্ষা-নিরীক্ষার কথা বলেছিলেন। এই কথা যে অফ ফর্মে থাকা মাহমুদউল্লাহর উদ্দেশ্যেই বলা, তখনই তা আন্দাজ করা যাচ্ছিল। আয়ারল্যান্ড সিরিজের দল ঘোষণায় তার প্রমাণও মিলল। অভিজ্ঞ মাহমুদউল্লাহকে ছাড়াই আয়ারল্যান্ড সিরিজের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ওয়ানডে দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন তরুণ জাকির হাসান…। গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়া জাকির গত বিপিএলেও দুর্দান্ত খেলেছেন। তাই বিশ্বকাপের আগে তাকে আন্তর্জাতিক পর্যায়ে পরীক্ষা করে দেখতে চান নির্বাচকরা।

১৬ সদস্যের ওয়ানডে দলে ফিরেছেন পেসার শরিফুল ইসলাম, স্পিনার নাসুম আহমেদ ও মিডল অর্ডার ব্যাটার ইয়াসির আলি রাব্বি…। তিনজন সদস্য সমাপ্ত ইংল্যান্ড সিরিজের দলে ছিলেন না। তবে তারা নির্বাচকদের নজরে ঠিকই ছিল বলেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। বলেছেন, ‘আমরা চাই ওরা নিজেদের প্রমাণ করুক। তিনজনই আমাদের পরিকল্পনায় ছিল। এটা তাদের আরও একটা সুযোগ নিজেদের সামর্থ্য দেখানোর।’

প্রধান নির্বাচক বলছেন মাহমুউল্লাহকে ‘বিশ্রামে’ রাখা হয়েছে। ২০২১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অভিজ্ঞ ক্রিকেটার। গত এশিয়া কাপের পর টি-টোয়েন্টি দলে জায়গা হারিয়েছেন। এবার তাকে ছাড়া ঘটন করা হলো ওয়ানডে দলও…। মাহমুদউল্লাহ বিষয়ে মিনহাজুল আবেদীন বলেন, ‘আমরা তাঁকে বিশ্রাম দিয়েছি। নতুন ক্রিকেটারদের দেখে ওয়ানডের জন্য পুল বড় করার একটা পরিকল্পনা আছে। সেই ভাবনা থেকেই এই সিদ্ধান্ত।’

এবারের বাংলাদেশ সফরে তিনটি করে ওয়ানডে, টি-টোয়েন্টি ও একটি টেস্ট খেলবে আয়ারল্যান্ড। ১৮ তারিখে শুরু হবে ওয়ানডে সিরিজ। দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে যথাক্রমে- ২০ ও ২৩ মার্চ। তিনটি ওয়ানডেই হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে।…চট্টগ্রামে অনুষ্ঠিত হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। ম্যাচগুলো হবে যথাক্রমে- ২৭, ২৯ ও ৩১ মার্চ। মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্ট ম্যাচটি শুরু হবে ৪ এপ্রিল।

বাংলাদেশ ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার, নাজমুল হোসেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন, তৌহিদ হৃদয়, ইয়াসির আলী, নাসুম আহমেদ, শরীফুল ইসলাম।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You