ভারতে ব্যবসা গোটাচ্ছে অ্যামাজন

বার্ষিক অপারেটিং পরিকল্পনা পর্যালোচনা প্রক্রিয়া এবং খরচ কমানোর ব্যবস্থার অংশ হিসাবে ভারতে তাদের পাইকারি বিতরণ ব্যবসা বন্ধ করে দিচ্ছে অ্যামাজন। তাদের ডিস্ট্রিবিউশন ভার্টিকালটি তিনটি শহরে পরিচালিত হয় বেঙ্গালুরু, মাইসুরু এবং হুবলি। এটি বাজার থেকে দ্রুত ভোগের পণ্য কেনার ক্ষেত্রে ডিল করে এবং তাদের ছোট ব্যবসাকে সাহায্য করার জন্য স্থানীয় দোকান যেমন কিরানা স্টোর, ফার্মেসি এবং ডিপার্টমেন্ট স্টোরে সরাসরি পাইকারি দরে বিতরণ করে। খবর জি ২৪ ঘণ্টা।

জি ২৪ ঘন্টার খবরে বলা হয়েছে, আমেরিকার এই টেক জায়ান্ট বর্তমান অর্থনৈতিক মন্দার মধ্যে খরচ কমানোর বিষয়ে ব্যবস্থা নিচ্ছে বলে জানা গিয়েছে। গণ ছাঁটাইয়ের পরে এবার কোম্পানিটি অর্থনৈতিক মন্দার মধ্যেই তার বিশ্বব্যাপী বিভিন্ন ব্যবসার আনুষাঙ্গিক খরচ কমানোর সিদ্ধান্ত নিয়েছে। একটি মিডিয়া বিবৃতিতে–, অ্যামাজন নিশ্চিত করেছে যে তারা বার্ষিক অপারেটিং পরিকল্পনা পর্যালোচনা প্রক্রিয়ার অংশ হিসাবে অ্যামাজন ডিস্ট্রিবিউশন, তাদের পাইকারি ই-কমার্স বিভাগ বন্ধ করবে। ২৯ ডিসেম্বর, ২০২২ থেকে এই পরিষেবাটি আর কাজ করবে না।

উল্লেখ যোগ্যভাবে, এটি তাদের তৃতীয় ব্যবসা যা কোম্পানিটি ভারতে বন্ধ করেছে। এর আগে, সংস্থাটি তার খাদ্য সরবরাহ পরিষেবা অ্যামাজন ফুড এবং এড-টেক উদ্যোগ অ্যামাজন একাডেমি বন্ধ করার কথা ঘোষণা করেছিল। আমাজন খাদ্য বিতরণ পরিষেবা বেঙ্গালুরুতে একটি পাইলট প্রকল্প হিসাবে ২০২০ সালে শুরু হয়েছিল…। পরিষেবাটি এখন ২৯ ডিসেম্বর থেকে বন্ধ হয়ে যাবে। অন্যদিকে, কোম্পানিটি তার ED-টেক সেগমেন্ট অ্যামাজন অ্যাকাডেমি, ২০২৩ সালের আগস্ট থেকে বন্ধ করে দেবে।

ইতিমধ্যে, সংস্থাটি সম্প্রতি তার বিশ্বব্যাপী কর্মীবাহিনীর থেকে প্রায় ১০,০০০ কর্মী ছাঁটাই করে। কোম্পানির সিইও অ্যান্ডি জ্যাসি তার অফিসিয়াল বিবৃতিতে ছাঁটাইয়ের বিষয়টি নিশ্চিত করেছেন এবং ঘোষণা করেছেন যে ২০২৩ সালের আসন্ন মাসগুলিতে ছাঁটাই অব্যাহত থাকবে…। তবে, সমস্ত কর্মচারীকে সরাসরি বরখাস্ত করা হবে না। সংস্থাটি তার কর্মীদের কয়েক সপ্তাহের মধ্যে দফতর পরিবর্তন করতে বলেছে অথবা স্বেচ্ছায় বিচ্ছেদ কর্মসূচিতে (ভিএসপি) সাইন আপ করে তাদের স্বেচ্ছায় পদত্যাগ করতে বলেছে।

ভিএসপির অধীনে, কর্মীরা ২২ সপ্তাহের বেস পে, প্রতি ছয় মাসের পরিষেবার জন্য এক-সপ্তাহের বেস বেতন পাবেন (নিকটতম ছয় মাস পর্যন্ত), কুড়ি সপ্তাহের বিচ্ছেদ বেতন পাবেন। সেই সঙ্গে কর্মচারীরা বীমা সুবিধা পলিসির অধীনে ছয় মাসের জন্য চিকিৎসা বীমা কভারেজ অথবা পরিবর্তে একটি সমতুল্য বীমা প্রিমিয়ামের পরিমাণ পাবেন। যদিও, কর্মীরা যদি পারফরম্যান্স ইম্প্রুভমেন্ট প্রোগ্রাম (পিআইপি) এর অধীনে থাকেন তবে তারা ভিএসপিতে সাইন আপ করতে পারবে না।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You