বিশ্বমঞ্চে জামালপুরের মেয়ে স্বর্ণা, কাপাঁচ্ছে বিশ্বকাপ

জামালপুরের মেয়ে স্বর্ণা আক্তারের ব্যাটিং ঝড়ে কাপঁছে অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার মাঠ। তার ব্যাটিংয়েই বিশ^কাপে সুপার সিক্স নিশ্চিত করেছে বাংলাদেশের নারী ক্রিকেট দল। ওই দলের সহ-অধিনায়ক জামালপুরের মেয়ে স্বর্ণা আক্তার । নারী অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা গ্রুপ পর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে জিতেছেন। সেই জয়ই গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সুপার সিক্সে উঠে স্বর্ণা আক্তারের নেতৃত্বাধীন বাংলাদেশ টি-টোয়েন্টি বিশ^কাপ ক্রিকেটদল।

স্বর্ণা আক্তার মূল আসরে চ্যালেঞ্জ নিয়ে একাই স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৮ রান করে দলকে টেনে নিয়েছেন সুপার সিক্সে। তার দুর্দান্ত ব্যাটিংয়ে ৪৮ বলের মুখোমুখি হয়ে ছক্কার ঝড় তুলে সাত ছক্কা ও দুটিতে চার শট মারেন। অধিনায়ক দিশা বিশ্বাসের দলে স্বর্ণার ব্যটিং বাংলাদেশ নারী ক্রিকেট দলকে দেখাচ্ছে জয়ের আলো। স্বর্ণার ব্যাটিং আর্ন্তজাতিক বিশ^কে তাক লাগিয়েছেন। বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ।

স্বর্ণা আক্তার জামালপুর জেলার পৌর শহরের কাচারীপাড়া মুসলিমাবাদের বাসিন্দা। তার বাবার নাম বাদল মিয়া,মাতার নাম শাহিদা বেগম। পিতা-মাতার চার সন্তানের মধ্যে স্বর্ণা আক্তার কনিষ্ঠ সন্তান। বাবা বাদল মিয়া সেলুনে কাজ করেন। মা গৃহিনী। বড় ভাই ক্ষুদ্র ব্যবসায়ী। ছোট ভাই বেকার। বড় বোন সোহানা আক্তার বিবাহিত। অতি দরিদ্র ভূমিহীন পরিবারের সন্তান স্বর্ণা আক্তার।

মা শাহিদা বেগম জানায়, তাদের নিজেন কোন বাসা বাড়ি বা বসতভিটা নেই। তারা স্বপরিবারে জামালপুর শহরের কাচারীপাড়া মুসলিমাবাতে ভাড়া বাসায় বসবাস করেন। ৬ সদস্যের পরিবার। বাবার রোজগারেই চলে অভাবী সংসার। স্বর্ণা আক্তার জামালপুরের সিংহজানী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীতে পড়ালেখা করছে। বাল্যকাল থেকেই তার খেলার প্রতি ঝোঁক ছিল বেশী। লেখাপড়ার ফাঁকে সে ক্রিকেট খেলতো। স্বর্ণার মামা জুয়েল মিয়া প্রতিদিন স্বর্ণাকে ক্রিকেট খেলা শিখাতেন। সেই মামাই তার খেলার উস্তাদ। কিন্তু স্বর্ণার ক্রিকেট খেলা পছন্দ করতেন না অধিকাংশ মানুষ। এ জন্য প্রতিনিয়ত নানা জনের নানা কথা শুনতে হয়েছে তাকে। তার ভাল খেলার জন্য আমি অত্যন্ত খুশী।

বাবা বাদল মিয়া বলেন, আমার মেয়ে ভালো খেলছে। তবে এখন পর্যন্ত জেলা ক্রীড়া সংস্থা বা স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে তার সাথে কেউ যোগাযোগ করেনি। তার পরেও আমার মেয়ে দেশের জন্য সুনাম বয়ে আনবেন এই প্রত্যাশাই করছি। এ ব্যাপারে জামালপুরের জেলা পরিষদ চেয়ারম্যান জেলা আওয়ামীলীগের সভাপতি জেলা বারের সভাপতি অ্যাডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ বলেন, স্বর্ণা আক্তারের জন্য বাংলাদেশ ও জামালপুর জেলাবাসী গর্বিত। প্রধানমন্ত্রী নারীদের সমঅধিকার দিয়ে সকল ক্ষেত্রে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তিনি জানান জামালপুর জেলা পরিষদ র্স্বণা আক্তারের পাশে থাকবে।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You