বাংলাদেশে ‘ফারাজ’ চলচ্চিত্র মুক্তি না দিতে হাইকোর্টে রিট

গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার প্রেক্ষাপট নিয়ে নির্মিত ভারতীয় সিনেমা ‘ফারাজ’ বাংলাদেশের সিনেমা হল এবং সব ধরনের অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি না দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে দায়ের করা রিটের আদেশ দেওয়া হবে আগামীকাল সোমবার (২০ ফেব্রুয়ারি)। রোববার (১৯ ফেব্রুয়ারি) রিট আবেদনটির ওপর শুনানি শেষে আদেশের জন্য আগামীকাল সোমবার দিন ধার্য করেন বিচারপতি মো. খসরুজ্জমান ও বিচারপতি মো. বিচারপতি মো. ইকবাল কবীরের হাইকোর্ট বেঞ্চে।

গত ১২ ফেব্রুয়ারি অ্যামাজান ও নেটফ্লিক্সসহ অনলাইন প্ল্যাটফর্মে ফারাজ সিনেমার প্রচার-প্রদর্শন বন্ধ চেয়ে হলি আর্টিজানের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদের পক্ষে এ রিট দায়ের করেন অ্যাডভোকেট মো. মোস্তাফিজুর রহমান। রিটে তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব…, পুলিশ মহাপরিদর্শক ও বিটিআরসিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট ফারজানা খান নীলা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ সাংবাদিকদের বলেন, ‘‘ফারাজ সিনেমা নিয়ে হাইকোর্টে দায়ের করা রিট আবেদনের ওপর শুনানি হয়েছে। সিনেমাটির মধ্যে কী ধরনের উপাদান রয়েছে, তা রাষ্ট্রপক্ষের আইনজীবীদের দেখতে বলেছেন আদালত। আগামীকাল (সোমবার) এ বিষয়ে আদেশ দেওয়া হবে।’’

গত ৩ ফেব্রুয়ারি ভারতের ১০০ প্রেক্ষাগৃহে হংসল মেহতা পরিচালিত ‘ফারাজ’ সিনেমাটি মুক্তি পায়…। সিনেমাটির মুক্তি আটকাতে ভারতের আদালতে রিট করেছিলেন হলি আর্টিজানে হামলার ঘটনায় নিহত অবিন্তা কবিরের মা রুবা আহমেদ। কিন্তু, ফারাজ সিনেমার মুক্তির ওপর কোনো নিষেধাজ্ঞা বা স্থগিতাদেশ দিতে অস্বীকার করেছেন দিল্লি হাইকোর্ট।

তবে, আদালত শর্ত দিয়েছেন ছবিটি পর্দায় দেখানোর সময় এই মর্মে একটি ‘ডিসক্লেইমার’ দিতে হবে যে—সিনেমাটি হলি আর্টিজানের জঙ্গি হামলার ঘটনার দ্বারা অনুপ্রাণিত হলেও এতে তুলে ধরা ঘটনাগুলো ‘সম্পূর্ণ কাল্পনিক’ (পিওর ওয়ার্ক অব ফিকশন)…। জঙ্গি হামলায় নিহত অবিন্তা কবিরের প্রাইভেসি লঙ্ঘন এবং তাঁর পরিবারের সম্মতি না নিয়ে ভুল তথ্য উপস্থাপন করে এই ফারাজ সিনেমা বানানো হচ্ছে বলে অভিযোগ জানিয়ে আসছিলেন মা রুবা আহমেদ।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You