পুদিনপাতায় রয়েছে বহু রোগের উপকার

আমাদের আশপাশে এমন কিছু পাতা রয়েছে যা বহু সমস্যার সহজ সমাধান করতে পারে। এবার মাথায় রাখতে হবে যে ভারতে যুগ যুগ ধরে এই পাতার ব্যবহার হয়ে এসেছে। এই যেমন পুদিনাপাতার কথাই ধরুন। বহু গুণে ভরপুর এই খাবার। আসুন পুদিনাপাতার স্বাস্থ্যকর গুণ জানা যাক।

বেশকিছু রোগে একদম দারুণ কার্যকরী এই খাবার। তাই চেষ্টা করুন নিয়মিত এই পাতা মুখে তুলে নিতে। তবেই বহু সমস্যার সমাধান আপনি করে ফেলতে পারবেন। অন্যথায় শরীরে জটিলতা বাড়বে বই কমবে না। তাই চেষ্টা করুন পুদিনাপাতা সম্পর্কে কয়েকটি তথ্য মাথায় রাখতে।

এখন বাজারে আপনি সারাবছরই পেয়ে যাবেন এই পাতা। এক্ষেত্রে কম পয়সায় কিনে এনে ব্যবহার করুন। ওয়েবমেড-এর মতে পুদিনপাতার এই গুণ রয়েছে।

১. পেট খারাপের সমস্যা কমায়

পুদিনাতে এমন একটি উপাদান রয়েছে যা অন্ত্রকে শান্ত করতে পারে। এছাড়া দেখা গিয়েছে যে ছোটদের পেটে ব্যথার সমস্যা দূর করে দিতে পারে এই খাবার। তাই চেষ্টা করুন নিজে ও বাড়ির ছোটটিকে এই পাতা খাওয়ানোর।

২. আইবিএস কমায়

আপনি জানলে অবাক হয়ে যাবেন যে আইবিএস-এর (IBS) সমস্যা কমিয়ে দিতে পারে পুদিনাপাতা। তাই ইরিটেবল বাওয়েল সিনড্রোমে ভুক্তভোগী রোগীরা অবশ্যই ডায়ারিয়া, কোষ্ঠকাঠিন্য বা পেট ব্যথা হলে এই পাতা খান।

৩. মাথা ব্যথা কমায়

এই পাতার ভিতর রয়েছে মিন্থল। এবার বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে এই উপাদান মাইগ্রেনের ব্যথা সহজেই কমিয়ে দিতে পারে। ফলে কমে বমি ভাব, বমি পাওয়ার মতো সমস্যা। এছাড়া আপনি এই পাতার রস মাথায় লাগালে কমতে পারে টেনশন হেডেক।

৪. মুখের জীবাণু মারে

মুখের দুর্গন্ধ দূর করার ক্ষেত্রে পুদিনাপাতার জুড়ি মেলা ভার। সেক্ষেত্রে বিভিন্ন ব্যাকটেরিয়ার কাজ তামাম করে দেয় এই পাতা। ফলে দাঁত ও মুখের স্বাস্থ্য ভালো থাকে। এবার এটা মাথায় রাখতে হবে।

৫. সাইনাসের ব্যথা কমায়

এবার মাথায় রাখতে হবে যে সাইনাসে (Sinus) মিউকাস বা সহজ ভাষায় কফ জমে গেলে সমস্যা তৈরি হয়ে যেতে পারে। এর থেকে মুক্তি দিতে পারে পুদিনাপাতা।

সূত্রঃ এই সময়

ডব্লিউজি/এমআর

শেয়ার করুন:

Recommended For You