দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী

যতই ঝড়-ঝাপটা আসুক, দেশ এগিয়ে যাবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৯ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সবাই টেলিভিশনে গিয়ে কথা বললেও অনেকে দাবি করেন কথা বলতে দেওয়া হয় না….।

প্রধানমন্ত্রী বলেন, যতই ঝড়-ঝাপটা আসুক, দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। এফডিসিতে একটি ভালো কমপ্লেক্স করার উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ কাজে আরও গতি আনতে হবে।

তিনি বলেন, সেন্সর বোর্ড নিয়ে অনেক বিতর্ক ছিল। এখন এর পরিবর্তে সনদের ব্যবস্থা করা হচ্ছে। এটি আইনে পরিণত করা হবে। এসময় চলচ্চিত্র আর্কাইভ করার জন্য এখন ডিজিটাল পদ্ধতি অনুসরণ করা উচিত বলেও মনে করেন প্রধানমন্ত্রী…। চলচ্চিত্রের মতো গণমাধ্যমের শক্তি দিয়ে সমাজ বদলে দেওয়া যায়, তাই এর ব্যবহারে যত্নশীল হতে হবে বলেও জানান সরকার প্রধান।

প্রধানমন্ত্রী বলেন, আমি দেখেছি সবার মাঝে আলাদা একটা মেধা ও চিন্তাশক্তি আছে। একটা আর্টিস্টিক ও শৈল্পিক মেধা আছে। তাদের মাধ্যমে জীবনধর্মী সেসব সিনেমা তৈরি হয়, সেগুলো মানুষকে আকর্ষিত করে। একটা সিনেমা একজন মানুষে জীবনকে পাল্টে দিতে পারে, একটা সমাজকে পাল্টে দিতে পারে…। এ ধরনের সিনেমা তৈরিতে মনোযোগ দিতে হবে। অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও চলচ্চিত্র জগতের সবাই অনেক পরিশ্রম করে যাচ্ছেন, এ জন্য সবাইকে সাধুবাদ জানাই।

২০২১ সালের জন্য এবার শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে লাল মোরগের ঝুঁটি ও নোন জলের কাব্য। আজীবন সম্মাননা পেয়েছেন ডলি জহুর ও ইলিয়াস কাঞ্চন।

ডব্লিউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You