চোখের কিছু লক্ষণ দেখেই বুঝবেন উচ্চ রক্তচাপ আছে কি না!

বর্তমানে সবার শরীরে উচ্চ রক্তচাপের সমস্যা দেখা যায়। কিন্তু উচ্চ রক্তচাপ এমনই একটি সমস্যা যা আগে থেকে আঁচ করা কঠিন। আবার অনেক সময় লক্ষণ থাকলেও তা বুঝে উঠতে পারেন না রোগী। ফলে অজান্তেই পরিস্থিতি এমন হয়ে ওঠে যে, ভিতরের বিপদ বাইরে থেকে আঁচ করা সম্ভব হয় না। ঘনিয়ে আসে হৃদ্‌রোগ বা স্ট্রোকের মতো সমস্যা। তাই বিশেষ কিছু লক্ষণ দেখা দিলে সতর্ক থাকতে হবে। চোখেও উচ্চ রক্তচাপের উপসর্গ দেখা দিতে পারে।

শরীরের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায় বয়সের সঙ্গে সঙ্গে। স্ট্রোক বা হার্ট অ্যাটাকের ঝুঁকি তো রয়েছেই, সাথে উচ্চ রক্তচাপে প্রভাবিত হয় চোখও। চোখের রেটিনায় যে রক্তনালিগুলি থাকে, সেগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে উচ্চ রক্তচাপে। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি’। ২০১৩ সালের একটি গবেষণায় ধরা পড়ে, এই সমস্যার সঙ্গে যোগ রয়েছে স্ট্রোকের। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন বলছে, ‘হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি’ তে আক্রান্ত রোগীদের স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি।

আয়নায় নিজের চোখ দেখে সাধারণ ভাবে এই সমস্যা ধরা যায় না। চিকিৎসকরা চক্ষু পরীক্ষার সময় বিষয়টি বুঝতে পারেন। তাই, কেবল চোখের সমস্যার জন্যই নয়, সার্বিক ভাবেই নিয়মিত চোখ পরীক্ষা করা অত্যন্ত জরুরি। কেবল রক্তচাপই নয়, একাধিক সমস্যার ইঙ্গিত মিলতে পারে চোখে। চোখের আশপাশের চামড়ায় কোনও সাদাটে উঁচু জায়গা তৈরি হলে তা উচ্চ কোলেস্টেরলের লক্ষণ হতে পারে। কোলেস্টেরলের সঙ্গেও উচ্চ রক্তচাপের সমস্যার যোগ গভীর। তাই এই লক্ষণ দেখা দিলে আগে থেকে হতে হবে সতর্ক।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

ডব্লিউজি/এমআর

শেয়ার করুন:

Recommended For You